জীবনের অপর পৃষ্ঠা (পর্ব-৩৫)

লেখক – কামদেব

[পয়ত্রিশ]
—————————

         হাতে সময় অঢেল,হেটে যাওয়াই ভাল।পকেটের স্বাস্থ্য ভাল নয়।টিফিনের সময় কলেজ হতে বেরিয়ে পড়বে।অটো স্ট্যাণ্ডে এসে হোটেলে বেঞ্চে বসতেই এক থালা ভাত দিয়ে গেল।চেনা হয়ে গেছে এখন আর চাইতে হয়না।সকালে গেলে হয়তো সোসাইটি খেতে দিত।আম্মু তাকে দত্তক নিয়েছে,কত বয়স হবে আম্মুর?মে্রেকেটে চল্লিশ–এইবয়সে তার বয়সী ছেলে হয়?হাসি পেল কথাটা মনে পড়তে।শুনেছে যোগবলে নাকি বয়সকে আটকে রাখা যায়।হয়তো আম্মুর বয়স আরো বেশি,দেখলে বোঝা যায়না।
খাওয়া শেষ হলে দাম মিটিয়ে কলেজের পথ ধরে।আজ আর পাড়ায় যাবার সময় হবেনা।বেলাবৌদির সঙ্গে অনেক গল্প হল।নিজের স্বামীর কথা বাইরে বলার পিছনে আত্মম্ভরিতা প্রকাশ পায়।উকিলী পেশায় রোজগার বাড়াতে এরকম তঞ্চকতা করতে হয়।বেলাবৌদির কথা শুনে রত্নাকর বিস্মিত হয়নি।শুনেছে তাকে পিছন দিকে একতলায় ঘর দেবে।থাকার জন্য ঘর দরকার সামনে হল না পিছনে তাতে কিছু যায় আসে না।
পরপর তিনটে ক্লাসের পর শুনল স্যার আসেনি, ফোর্থ পিরিয়ডে ক্লাস হবে না।কলেজ থেকে  বেরিয়ে পড়ল।এত তাড়াতাড়ি বাসে ওঠা ঠিক হবে কিনা ভাবছে। বাসস্টপেজে দাঁড়িয়ে মনে হল একজন মহিলা তাকে বারবার ঘুরে ঘুরে দেখছেন।চেনা চেনা মনে হল, কোথায় দেখেছে মনে করার চেষ্টা করে।সিল্ক শাড়ী চল্লিশের ঘরে বয়স।কাধ পর্যন্ত চুল।বাস আসতে উঠে পড়ল রত্নাকর।সেই মহিলাও উঠল তার সঙ্গে,হ্যা মনে পড়েছে মহিলা গার্লস কলেজের অধ্যাপিকা।লেডিস সিট ফাকা থাকায় মহিলা জায়গা পেয়ে গেলেন।রত্নাকর রড ধরে দাঁড়িয়ে আছে।বাসে উঠেও মনে হচ্ছে মহিলা ওকে আড়চোখে দেখছেন।রুমাল দিয়ে মুখ চেপে বসে আছেন।রত্নাকরের অস্বস্তি হয়।এতভীড় অন্য কোথাও সরে যেতে পারছেনা।মহিলা কি তাকে ফলো করছেন?আবার মনে হল উনি হয়তো সল্ট লেকে থাকেন।বয়স হলেও সিথিতে বিয়ের কোন চিহ্ন নেই।অবশ্য আজকাল অনেকে মাথায় সিদুর দেয়না।গন্তব্যে পৌছে রত্নাকর নেমে পড়ল।অবাক ব্যাপার মহিলাও নামলেন।রত্নাকর সোসাইটিতে না ঢুকে  অন্যদিকে তাকিয়ে দাঁড়িয়ে রইল।মহিলা সোসাইটিতে ঢূকে গেলেন।রত্নাকর পিছন পিছন দোতলায় উঠে দেখল মহিলা উপাসনা মণ্ডপে গিয়ে বসলেন।আগে হয়তো তাকে এখানে দেখেছেন তাই তার দিকে বারবার তাকাচ্ছিলেন।
উপাসনা স্থল ভরে গেছে সকলে চোখ বুজে ধ্যান করছে।সেই অধ্যাপিকা মহিলাও ধ্যানে বসে গেছেন।একজন মহিলার দিকে চোখ পড়তে চমকে ওঠে।দলজিৎ সিংকাউর এখানে? সালোয়ার কামিজ পরা ঢাউস পাছা চওড়া বুকের ছাতি দলজিৎ সিং খুশীদির মা, দুলতে দুলতে হেটে গুরুদ্বারে যেতেন।ভুল ভাঙ্গে, না এ মহিলা পাঞ্জাবী নয়।খুশীদির মা মাথায় ওড়না দিতেন। একেবারে নিস্তব্ধ পিন পড়লেও শব্দ হবে।সন্তর্পনে মুখাচ্ছদেন ঢাকা নারী পুরুষ এদিক ওদিক যাতায়াত করছে।হসপিটালে নার্সরা যেমন হিল তোলা জুতো পরে ঘোরা ফেরা করে।রত্নাকর উপাসনা গৃহের পাশ দিয়ে আম্মাজীর অফিসের দিকে গেল।
আম্মাজীর বাণী কিছু কিছু শুনেছ রত্নাকর।শুনতে খারাপ লাগে না।আম্মাজী বলেন,চব্বিশ ঘণ্টায় একদিন।দিনকে মতলব দিন আউর রাত্রি।পুরুষ এবং প্রকৃতি এককভাবে মূল্যহীন যখনই উভয়ের মিলন  হল সৃষ্টি।এই  ব্রহ্মাণ্ড সৃষ্টি হয়েছে এভাবে….।
অফিসের পাশে অভ্যর্থনা কক্ষ,সেখানে অনেকে বসে আছেন।এখন উপায়?রত্নাকরের বেশিক্ষন অপেক্ষা করা সম্ভব নয় তাকে তিনটের সময়  রিপোর্ট করতে হবে।হঠাৎ মাথায় একটা বুদ্ধি এসে গেল।ঘর থেকে বাইরে এসে আম্মুকে ফোন করল।একজন ইশারায় তাকে ভিতরে যেতে বলল।রত্নাকর ঘরে ঢুকে আম্মুর পা ছুয়ে প্রণাম করে উঠে দাড়াতে আম্মাজী দাঁড়িয়ে জড়িয়ে ধরে বললেন,কেমন আছিস বাচ্চা?
–তোমার আশির্বাদে ভাল আছি আম্মু।
–পড়াশুনা কেমন চলছে?
–ভাল।
–শোন আজ একটা মেয়ের ইলাজ করতে হবে।মেয়েটা অন্ধ চোখে দেখতে পায়না।তুই যত্ন করে সেবা করবি।অনেকে বলছিল তুই নতুন আমি বলেছি আমার বাচ্চার  দিল অনেক বড়।পারবি না?
–পারব আম্মু।  রত্নাকর অফিসে গিয়ে রিপোর্ট করতে ড্রেসিং রুম দেখিয়ে দিল।জামা প্যাণ্ট খুলে এ্যাপ্রন গায়ে দিল।মুখাচ্ছদন মুখে বেধে নিজেকে প্রস্তুত করে বেরিয়ে আসতে টপ ফ্লোর অর্থাৎ চার তলায় যেতে বলল।
চারতলায় উঠে দেখল একটা ঘরে জনা চারেক মহিলা  অপেক্ষমান।কোথায় যাবে ইতস্তত করছে এমন সময় তারই মত পোশাক এক মহিলা এসে জিজ্ঞেস করল,আপনি আনন্দ?
রত্নাকর সম্মতি জানাতে তাকে একটা ঘরে বসতে বলে চলে গেলেন।ঘরে তারই মত দুজন বসে আছে।কোনো কথা না বলে একটা চেয়ারে রত্নাকর বসতে একজন জিজ্ঞেস করে, আপনি আনন্দ?
আগ বাড়িয়ে আলাপ রত্নাকরের পছন্দ নয়।হুউম বলে দেওয়ালের দিকে তাকায়। রত্নাকর বসে বসে মনে করার চেষ্টা করে মহিলাকে আগে কোথায় দেখেছে?কিছুক্ষনের মধ্যেই মনে পড়ল আরে এতো সেই মহিলা,বাসে দেখা হয়েছিল বাস থেকে নেমে তাকে কার্ড দিয়েছিল।হ্যা-হ্যা স্যাণ্ডির আণ্টি বলছিল এর নাম রাগিনী।
জনা চারেক মহিলা কেউ কারো  সঙ্গে কথা বলছে না।সাধারণত দেখা যায় দুজন মহিলা এক জায়গায় হলেই শুরু হয়ে যায় কিচিরমিচির।একজন এসে জানিয়ে গেল,ঊষা অগ্রবাল আপনি তিন নম্বরে যান। এক ভদ্রমহিলা এক অন্ধ মহিলাকে সঙ্গে নিয়ে তিন নম্বর ঘরের দিকে গেলেন।প্রতিটি ঘরের মাথায় ইংরেজিতে লেখা নম্বর।নম্বর দেখে তিন নম্বর ঘরের দরজা ঠেলে ভিতরে ঢুকলেন।একপাশে ধপধপে সাদা চাদরে ঢাকা ছোট খাটের উপর বিছানা।খাটের পাশে ছোট্ট টেবিলে জলের গেলাশ এবং জাগ।দরজার উলটো দিকে আরেকটা দরজা।সঙ্গের অন্ধ মহিলাও বেশ মোটা।চোখে সানগ্লাস হাতে শৌখিন ছড়ি।হাত থেকে লাঠিটা নিয়ে পাশে রেখে অন্ধ মহিলাকে একে একে কাপড় খুলে নগ্ন করলেন ঊষা আগ্রবাল। আম্মাজী মনিটরে চোখ রেখে দেখছেন,তার বাচ্চা আজ প্রথম ইলাজ করবে।
রত্নাকরের ঘরে আবার এল সেই মহিলা।রত্নাকর উঠে মুখের থেকে ঢাকা সরিয়ে জিজ্ঞেস করে,আমাকে চিনতে পারছেন?
মহিলা অবাক হয়ে তাকালেন।রত্নাকর বলল,সেই বাসে দেখা হয়েছিল মনে নেই?
–হবে হয়তো,বাসে কত লোকের সঙ্গে দেখা হয়।আনন্দ আপনি তিন নম্বরে যান।মহিলা চলে গেল।
সেই লোকটি বলল,উনি রাগিনী ম্যাডাম। আজব ব্যাপার রাস্তায় নেমে কত কথা হল।চিনতেই পারল না?লোকটিকে পাত্তা না দিয়ে রত্নাকর তিন নম্বরের দিকে এগিয়ে গেল।
ঊষা আগ্রবাল নিরাবরণ ননদকে দেখে।চওড়া ছাতি পেট ঈষৎ স্ফীত,পেটের নীচে দুই উরুর সন্ধিতে মৌচাকের মত এক থোকা বাল।বালের আড়ালে কিছু দেখা যাচ্ছেনা।অন্ধ আউরত শরীরের কোনো দেখভাল করেনা গায়ে ঘামের বদবু।ঊষা আগ্রবাল বালের ঝোপে হাত বোলায়।
উল্টো দিকের দরজা দিয়ে রত্নাকর প্রবেশ করে।আম্মাজী বুঝতে পারেন বাচ্চা একটু নার্ভাস,আস্তে আস্তে আদত হয়ে যাবে। ঊষাজী দেখলেন বেশি উমর নাই,স্বাস্থ্যবান ছোকরা। মৃদু হেসে ঊষা  তার ননদকে ধরে ধরে আনন্দের কাছে নিয়ে এ্যাপ্রন তুলতে অবাক।কিতনা বড়িয়া চিজ।নিজেকে স্থির রাখতে পারেনা, ঊষাজী বসে ল্যাওড়া নিয়ে ঘাটতে থাকে।হাতের স্পর্শে ফুলতে থাকে ল্যাওড়া।একী হচ্ছে?আজব আউরত। আম্মাজী দ্রুত ফোন তুলে খবর দিলেন চার তলায়।ফোন পেয়ে রাগিনী দ্রুত দরজা ঠেলে ঢুকে দেখল ঊষা ল্যাওড়া মুখে পুরে নিয়েছে।রাগিনী ফুসে উঠল,হোয়াট ইজ দিস?ছোড়িয়ে–।
ঊষা আগ্রবাল উঠে দাঁড়িয়ে বলল,স্যরি।
–না আপনি বাইরে যান।
–লেকিন ও অন্ধা আছে।ঊষা ইতস্তত করে।
–সেটা আমরা দেখব আপনি বাইরে যান।কড়া গলায় বলল রাগিনী।
অগত্যা ঊষা অগ্রবালকে অনিচ্ছে সত্বেও বেরিয়ে যেতে হয়।রাগিনী অন্ধ সন্ধ্যাকে ধরে বিছানার কাছে এনে শুইয়ে দিল।রত্নাকরের এ্যাপ্রন খুলতে তার ল্যাওড়ার দিকে চোখ পড়তে চোখে ঝিলিক খেলে গেল।ভেরি লার্জ এ্যাণ্ড নাইস সেপ।মুচকি হেসে বলল,যান আনন্দ ইঞ্জেকশন দিন।কত টাইম লাগবে?
–আধঘন্টার মধ্যে হয়ে যাবে।
–আধঘণ্টা! বিস্ময়ে রাগিনীর চোখ বড় হয়।ঠিক আছে আমি পরে আসবো।
রত্নাকর দেখল বিছানায় মোষের মত পড়ে আছে সন্ধ্যা।বিশাল পাছায় বারকয়েক মুঠি পাকিয়ে আঘাত করে।সন্ধ্যা খিল খিল করে হাসে।বুঝতে পারে ভাল লাগছে।উপুড় করে ফেলে পাছার গোলোকদুটো দুহাতে পিষ্ট করতে লাগল।আম্মাজীর মজা লাগে বাচ্চার কাণ্ড দেখে।সন্ধ্যার কোমরের উপর বসে দু-কাধ ম্যসাজ করতে লাগল।সন্ধ্যা সুখে আ-হা-আআ করে কাতরে উঠল।এইভাবে শরীরটা দলাই-মলাই করতে লাগল।সন্ধ্যা কিছু একটা হাতড়াতে থাকে।রাত্নাকর বালে হাত দিয়ে বুঝতে পারল যোণী রসে ভিজে গেছে।পাশে বসে ডানহাতে স্তনের বোটায় চুমকুড়ী দিতে দিতে বাম হাতের তর্জনী গুদে ভরে নাড়াতে লাগল।সন্ধ্যার শরীর বেকে ঠেলে উঠতে লাগল।রত্নাকর থামেনা বাম-হাত দ্রুত নাড়তে লাগল।আম্মাজীর মজা লাগে বাচ্চা জানে  কিভাবে সুখ দিতে হয়।মনটা উদাস হয় এখন থেকে বেরোবার কোনো উপায় থাকলে নতুন করে জীবন শুরু করতে পারত।কিছুক্ষন পর সন্ধ্যার ক্ষরন হতে শুরু করে।বাম হাতের আঙুল ভিজে গেছে।একবার ক্ষরন হলে দ্বিতীয়বার হতে দেরী হবে ভালই হল।সন্ধ্যাকে চিত করে দুই উরু দুপাশে ঠেলে বালের গুচ্ছ সরাতে চেরা বেরিয়ে পড়ে।সন্ধ্যা হাত বাড়িয়ে কিছু একটা ধরতে চায়।রত্নাকর তার বাড়াটা সন্ধ্যার হাতে ধরিয়ে দিতে সবলে চেপে ধরে মুখের দিকে টানতে লাগল।রত্নাকর বুঝতে পেরে কোমর এগিয়ে নিয়ে যায়।সন্ধ্যা ল্যাওড়া মুখে পুরে চুষতে থাকে,চোখ ঠেলে বেরিয়ে আসছে,কষ বেয়ে গড়িয়ে পড়ছে লালা।ভয়ঙ্কর দেখতে লাগছে সন্ধ্যাকে।রত্নাকর মুখেই ঠাপ শুরু করল।দু-হাত দিয়ে রত্নাকরকে জড়িয়ে ধরতে চাইছে।রত্নাকরের ল্যাওড়া কাঠের মত শক্ত উর্ধ্মুখি।সন্ধ্যার মুখ থেকে কোনো রকমে বের করে পাছার কাছে হাটু গেড়ে বসে।হাটুর নীচে হাত দিয়ে পা-দুটো বুকের দিকে ঠেলে ল্যাওড়া চেরার মুখে লাগিয়ে চাপ দিতে সন্ধ্যা ককিয়ে উঠল।বাইরে থেকে ছুটে এল রাগিনী।ল্যাওড়া গুদে গাথা দেখে বলল,একটা পেশেণ্টকে এত সময় দিলে হবেনা।জলদি করুন আনন্দ।
রাগিনী চলে যেতে রত্নাকর ঠাপ শুরু করল।ফচা-ৎ–পুউউচ…ফচা-ৎ–পুউউউচ শব্দ উত্তেজিত করে  রত্নাকরকে,সে গতি আরও বাড়িয়ে দিল।সন্ধ্যা দু-হাতে বিছানা চেপে ধরে চোখ বুজে মাথা কাত করে থাকে।নরম পাছায় রত্নাকরের তলপেট আছড়ে আছড়ে পড়তে লাগল।পা-দুটো ঠেলে তুলতে চেষ্টা করে কিন্তু রত্নাকর চেপে ধরে থাকায় পারেনা।
মিনিট পনেরো পর রত্নাকর গুদের গর্ত হতে ল্যাওড়া বের করে সন্ধ্যাকে ঠেলে উপুড় করে কোমর ধরে তুলে পা ভাজ করে  দিল।সন্ধ্যা কনুইয়ে ভর দিয়ে বালিশে মুখ গুজে রইল।রত্নাকর পাছা ফাক করে চেরার ফাকে ল্যাওড়া ঠেকিয়ে চাপ দিতে গুদের দেওয়াল সরিয়ে ভিতরে গেথে যেতে লাগল।রত্নাকর পিঠের উপর শুয়ে বগলের পাশ দিয়ে মাই চেপে ধরে ঠাপাতে লাগল।তারপর বুকে তুলে চেপে ধরতে সন্ধ্যা উপর থেকে ঠাপাতে লাগল।
রত্নাকর নীচ থেকে তলঠাপ দিতে লাগল।
সন্ধ্যার গাল রত্নাকরের মুখে, কিছুক্ষন পর সন্ধ্যা জল খসিয়ে দিল।পচাৎ-পচাৎ শব্দে সন্ধ্যা ঠাপিয়ে চলেছে।আম্মাজী মনিটর হতে চোখ সরিয়ে নিলেন। ফচর-ফচর করে পিচকিরির মত গরম সুজির মত বীর্য ঢুকতে থাকে।সন্ধ্যার শরীর সুখে এলিয়ে পড়ে।রত্নাকর ঘেমে গেছে।সন্ধ্যাকে বুক থেকে নামিয়ে চিত করে শুইয়ে দিয়ে তোয়ালে দিয়ে বাড়া মুছে এ্যাপ্রন গায়ে জড়িয়ে নিল।একটু পরেই রাগিনী ঢুকে দেখল চিত হয়ে পড়ে আছে সন্ধ্যা।গুদ দিয়ে চুইয়ে পড়ে বালে বীর্য মাখামাখি।রাগিনী মুচকি হেসে বলল,আনন্দ আপনি যান আমি পেশেণ্টকে ফ্রেশ করে দিচ্ছি।

চলবে —————————